০৮ মার্চ ২০১৪

নীল


রাতের নামচা


এ নাটকে চরিত্র দুটি টেলিফোন তার আর খুঁটি
সূত্রধর অর্বাচীন কাক, আসুন নাটক শোনা যাক....
তার - সিগনাল পাচ্ছি, আবার ফোন করছে নিশ্চয়....
খুঁটি - এবার ও তুলবে না, আমি জানি তুলবে
না ।
তার
- অন্য কেউ ও তো হতে পারে ? কোন খারাপ খবর
খুঁটি
- এত রাতে খারাপ খবর ও ঘুমায় জাগে শুধু টিকটিকি ।
তার
- ফোন বেজে যাচ্ছে, ঠিকই বলেছ ... তুলবে না বোধহয়।
কাক - "টুকরো করে কাছি আমি ডুবতে রাজী আছি তোমার খোলা হাওয়ায়..." রোজ রাতে ডুবতে চায়, সকাল হলেই ভেসে ওঠে তখন আর ঠেলে গুঁজেও জলে নামানো যায় না! এ আসলে চরিত্র, যাবে কোথায়! রাতের পুরুষ দিনে বদলে যায়, রাতের নারী দিনে অন্ধকারচারী।
তার- আবার সিগনাল, আবার করছে, কী নাছোড়বান্দা ছেলে রে বাবা, রাত হয়েছে ঘুমো তা না !
খুঁটি
- ঘুম একটা অভ্যাস-এর ফল, ফোন করাটাও...একটা অভ্যাস ঘেঁটে গেলে অন্যটাও ঘেঁটে যায়। বাটার ফ্লাই এফেক্ট ।
তার
- তুমি এত জানো কি করে ?
খুঁটি
- আমি পূর্বাশ্রমে গাছ ছিলাম, খুব কাছ থেকে মানুষ দেখেছি।
তার
- পূর্বাশ্রম, আমি ছিলাম বক্সাইটের পাহাড়, জানো চাঁদ উঠলে আমার সারা গায়ে জোনাকি জ্বলত।
খুঁটি
- বিবর্তনের ইতিহাস এইরকমই হয়, এই যে ওরা একজন ফোন করছে, একজন ধরছে না কিন্তু জেগে আছে, ওরাও একদিন মৌন হয়ে যাবে।
কাক - যা গেছে তা যাক, যাক যা গেছে তা যাক.... গাছ খুঁটি হয়ে যাক, পাহাড় লিকলিকে তার হয়ে যাক, জেগে থাকা সব প্রাণী মৌন হয়ে যাক, শান্তি শান্তি.... কাক কোকিল এক হয়ে যাবে সেদিন
তার -ঘুমোলে ?
খুঁটি
- না, শুনছি....
তার
- কি শুনছো ?
খুঁটি
- ভোরের আজান দিচ্ছে কোন মৌলবী, বড় মন উদাস করা সুর।
তার
- পাখিরা সব জেগে উঠবে এবার, আমার শিরায় শিরায় বয়ে যাবে ক্লান্তিহীন লক্ষ সিগনালের বিদ্যুৎ । ব্যস্ত দ্রুত শহরটা ক্রমে একটা আস্ত অজগরের মতো গিলে ফেলবে রাতের সমস্ত আলস্য।
খুঁটি
- তারপর, আরো একটা রাত....
তার
-তারপর আরো একটা দিন....
খুঁটি
- আরো একটা রাত....
কাক - অভ্যাসবশে সকলেই একদিন জেনে যাবে, চাওয়া পাওয়ার শেষে পড়ে থাকে শুধু নৈঃশব্দ । অভ্যাসবশে সকলেই একদিন ....



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন