২১ সেপ্টেম্বর ২০১৪

দীননাথ মণ্ডল

জীর্ণ পাণ্ডুলিপি



পরোটা শরীরে শুয়ে আমি এক জীর্ণ পাণ্ডুলিপি
হিসাবের খাতায় শুধু মাটির ঢিবি
বুকের উপর করে কামান গোলার ঠোকাঠুকি 
পাতা উল্টে করে না কেউ টোকাটুকি 
রাতদিন জেগে জেগে শুধু লিখি আর লিখি
আমি এক জীর্ণ পাণ্ডুলিপি। 

কালের স্রোতে বয়ে চলেছি অনন্তকাল ধরে
সেই থেকে আজ অবধি মরছি পরে পরে
আমার বুকে ঘুম ভাঙা একরাশ স্বপ্ন 
হয়ত ঘুচে যাবে
জীর্ণ পাতাগুলি খুলে খুলে পড়বে যবে 
ক্রমে বুকে আগুন জ্বলছে ধিকিধিক
আমি এক মাটির পাণ্ডুলিপি।

আমার নিশ্বাসে প্রশ্বাসে বারুদের দুর্গন্ধ 
হতে হয় মাঝে মাঝে নীরবে অন্ধ
কখনও টেনে টেনে করে ভাগাভাগি
মনে হয় আমিই দাগি 
রক্ত গড়িয়ে পরে আমার গা বেয়ে
আমি এক ভোগের পাণ্ডুলিপি। 

হিমালয় পর্বতে মাথা ভারত সাগরে পদতল
পূর্ব পশ্চিমে বিস্তৃত আমার বাহুবল 
কালবৈশাখীর একখণ্ড মেঘ এসে ঝরাক্ বৃষ্টি 
নিথর দেহে ভরে উঠুক 'সুজলাং সুফলাং....শস্য শ্যামলাং' ধারা
দু-দণ্ড শান্তি দিক শিশিরের চুম্বন আকাশের তারা
অগণিত জনতা মুখে ফুটুক হাসি
সেই দিন আমি হব দেশবাসীর পড়ার পাণ্ডুলিপি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন