০২ ডিসেম্বর ২০১৬

মাসুদ সেখ

শান্তি পথযাত্রা

"নির্দোষী হয়ে এসেছিলাম, দোষী হয়ে যাব,
ভাবিনী এই ধরণীতে এত দুখ-কষ্ট-যন্ত্রনা পাবো,"
পাপী হই যাই হই,
পারিব না আমি নিস্পাপ হইতে,
এই সুন্দর পৃথিবীতে,
পাপী হলেও আমি চাই যেতে,
নদীর ওই পারেতে।।
যেখানে নাই কোনো ভেদাভেদ,
নাই কোনো শ্রেনি বিভাগ,
রয়েছে, জাতি-ধর্ম-বর্ন-নির্বিশেষে সকলই সমান,
যেখানে নাই কোনো অ-সমান,
নাই অন্যায় অবিচার,
রয়েছে ন্যায়, রয়েছে সুবিচার,
যেখানে লাগেনা ইনাম বিচার চাইতে,
আমি যেতে চাই নদীর ওই পারেতে,
লাগে না ভালো এ-পারেতে।।
কোটি কোটি মানুষ যাইতেছে ও-পারাতে,
না জানি কী সুখ আছে সেখানেতে,
আমি যেতে  চাই নদীর ওই পারেতে।

আমি বলি,
ও মাঋি তুমি আমায় নিয়ে চলো ও-পারেতে,
আর লাগেনা ভালো মোর এ-পারেতে।
মাঝি বলে,
টিকেট ছাড়া এই নৌকা তো চলে না ভাই,
আপোনার তো টিকেট নাই,
আমি গোলাম, হুকুম নাই
টিকেট ছাড়া নিয়ে যায়।।
কাউন্টারে গিয়েছিলাম টিকেট কাটিতে,
টিকেট তো কনফার্ম নাই,
ছিল বহুত ওয়েটিং,
এখোনো হয়নাই ক্লিয়ার,
আামি অপেক্ষা করিতেছি বসে ঘাটেতে,
কবে টিকেট পাব,
আমি পারিব যেতে নদীর ওই পারেতে,
লাগে না ভালো এ-পারেতে,
আমি যেতে চাই ওই পারেতে।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন