০৩ নভেম্বর ২০১৫

মোঃ জাহিদুল ইসলাম

ভালবাসা সত্যিই বিক্রি হয় 
                

শুনেছি ভালবাসা হরেক রকমের হয়- 
হয় হরেক বর্ণের, 
চারুলতা দৌড়ে এসে বলল, ভালবাসার রং হয় কেমন ? 
চারুলতার সরল মনের রঙ্গলীলায় সেদিন 
গাঁ ভাসিয়ে নিজেকে একাকার করে দিলাম। 
বুঝিনি ভালবাসা সত্যিই বিক্রি হয় ! 

আজকাল ভালবাসার মূল্য কোথায়? 
হাসপাতালের ময়লার স্তূপে কিংবা - 
শহরের আবর্জনার স্তূপে ভালবাসার ফসল পাওয়া যায়। 
কে বলে ভালবাসা বিক্রি হয় না ভালবাসা বিক্রি হয়; 
কারো অশ্রুজল অনায়াসেই কয়েকটা লাল কাগুজে নোটের কাছে বিকে যায় । 
দরিদ্রতার কারণে চারুলতা সব ছেড়ে চলে গেছে এটা কী বিক্রি নয়? 

ওর বাবা বলল, কী আছে তোমার, কী দিতে পারবে আমার মেয়েকে? 
আমি এক কথায় বলে দিলাম অফুরন্ত ভালবাসা- 
যে ভালবাসা শেষ হবার নয়, ফুরিয়ে যাবার নয়- 
ওর মনের দরজার প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে আমি রঙিন ভালবাসা ছড়িয়ে দিব। 
এতটাই ভালবাসা যে দিতে দিতে ওকে অন্ধ করে দিব, বধির করে দিব- 
ও যেন শুধু জগৎ-সংসারে আমাকেই দেখে। 
কোনও ঘৃণা, কোনও রক্তপাত যেন ওকে দেখতে না হয়। 

চারুলতা বলল, পেটের দায়ে রাস্তায় যাব নাকি? 
লজ্জায় মাথা খাওয়া এমন গর্দভ মেয়ে আমি নই। 
হতভম্ব আমি, চারপাশটা আমার কাছে বিভ্রম মনে হচ্ছে। 
আমার ভালবাসায় তো ছিলনা কুটিল, দাগ-ছিলনা কোন ন্যূনতম কোন খাদ,
তবে কেন চারুলতা ফেলল এমন কঠিন ফাঁদ? 

চারুলতা শুধু টাকাই চিনেছে আর কিছু নয়, 
কে বলে ভালাবাসা বিক্রি হয় না ভালবাসা সত্যিই বিক্রি হয়। 
চারু নেই আজ কিন্তু আমি আজ প্রতিষ্ঠিত- চারুর মত অনেকেই আজ 
ভালবাসার ডালা সাঁজিয়ে এই ক্লিষ্ট নদীর তীরে ভিড় করতে কামিষ্ট। 
আমি ক্লান্ত, আমি অপারগ। 
আমার প্রিয়মতেষু শুধু একজনই, স্রষ্টা জানে ঠিক কতটা ভালবেসেছিলাম 
তার সদ্য প্রস্ফুটিত গোলাপের ন্যায় অন্তগহ্বরকে। 
আমি বললাম, ভালবাসা তো বিক্রির জিনিস নয়, 
ওরা বলল, কে বলে ভালবাসা বিক্রি হয় না ভালবাসা বিক্রি হয়, 
ভালবাসা সত্যিই বিক্রি হয়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন