০৩ নভেম্বর ২০১৩

মনসুর আজিজ


নিঃসীম শীতের রাতে

মনসুর আজিজ


এক নিঃশীম শীতের রাতে জবুথবু হয়ে শুয়ে আছি 
ট্রেনের বিরহী কামরায়
গ্রীষ্মের এশটি কান্ত ফ্যান চারটি পাতার চোখে
দেখছে আমার একাকি ভ্রমণ
প্যান্টের গরম পকেট থেকে ইচ্ছে করছিলো 
হাতটা  বের করে ফ্যানের সুইচটা টিপে দেই
তাহলে চারটি পাতার চোখে
আমার কাতর বিরহী চোখ দুটোর কোনো সাক্ষী থাকবে না
ঝিকঝিক শব্দের সাথে বুকের ধুকপুক শব্দগুলো
তোমার হাসির মতোই মনে হয়েছিলো আমার কাছে
তোমার দুপাটি দাঁতের মতোই
ভৈরব ব্রিজের দুপাশের লাইটগুলো জ্বলজ্বল করছিলো
আর নদীটিকে মনে হয়েছিলো তোমার উদোম পিঠ
আমি তাতে ঝাপ দিতে চাইলে-
সাদা বাগডাশের মতো কুয়াশা ছেকে ধরলো আমাকে
আমি কুয়াশা কাতর শীতের খেজুর গাছের মতো
নিথর দাঁড়িয়ে রইলাম
সারারাত ট্রেন ভ্রমণের পর ঠকঠক কাঁপতে কাঁপতে
কলস ভর্তি খেজুর রসের ভালোবাসা নিয়ে 
হাজির হয়েছি তোমার উঠোনে
আমাদের চুমুকের কুয়াশা ঠেলে হয়তো উঁকি দেবে 
ভোরের লাল সূর্য
যেমন শিশুরা কম্বলের ভিতর থেকে পিটপিট করে চায় নতুন চোখে











কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন