০৩ নভেম্বর ২০১৬

সায়ন্তনী ধর

বন্ধু 

ঢং ঢং ঢং !!!
বাইরের ঘড়ীতে ১০ টা বাজতেই পিকু যেন সাম্বিত ফিরে পেল ওমা আজ তো পিকুর রেজাল্ট, বাবা আবার বলেছেন অঙ্কে ৮০ তুলতে পারলেই বাবা ভিডিও গেমস কিনে দেবেন বলেছেনতবে আজ এই গেমস এর পাওয়ার আশায় পিকু খুব একটা খুশি নয়, অথচ একদিন এই গেমস এর জন্যই কত বায়না করেছিল পিকুকারন একটাই যার সাথে খেলবে বলে পিকু এত বায়না করেছিল সেই অপুই তো আজ আর নেইঅপু ছিল পিকুর সব সময়ের সাথি,পিকুর একমাত্র বন্ধু ছিল সে, একই সাথে পড়াশুনা করত ওরাকিন্তু কিভাবে যে ঘটনা টা ঘটে গেল পিকু আজও বুঝতে পারে না সবাই যখন বলে যে, অপু নাকি চুরি করতে গিয়ে গাড়ী চাপা পরেছে, পিকু শুধু ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকে আর শুধু মনে মনে বলেআমার অপু চোর নয়আর কাঁদতে থাকে মনে মনেস্কুলে গিয়ে রেজাল্ট নিয়েই হেড-স্যার এর কাছে গেল পিকু, অপুর রেজাল্ট জানার জন্য পিকুর মত ফার্স্ট না হলেও সব বিষয়ে মোটামুটি ভাল নম্বর নিয়েই পাশ করেছে সে
অপুটা চলে যাওয়ার পর থেকেই কেমন যেন চুপ-চাপ হয়ে গেছে পিকু,কারো সাথে কথাও বলেনা ভালভাবে, শুধু মাঝে মাঝে বিকেল হলে পার্কের ঝিল এর পাশটায় একটু বসে-ওখানেই খেলত দুজনে, এমনকি বাবার আনা ভিডিও গেমসটা একবার খুলেও দেখেনি সে, ইচ্ছেই করেনি, ওটাও তো সে অপুর জন্যই বায়না করেছিল
বিকেল পার্কে এসে ঝিলের ধারটায় রোজকার মতই বসে ছিল পিকু, কেন না জানি আজ খুব মনে পরছিল অপুর কথাবারবার খালি ওর কথাগুলো মনে পরছিল এসব কথা ভাবতে ভাবতে পিকু একটু অন্যমনস্ক হয়ে গিয়েছিল, কিন্তু হঠাত চোখ চলে গেল পাশের ওই ঝোপটার দিকে, কে যেন একটা দাঁড়িয়ে আছে,হ্যাঁ সত্যিই কে যেন দাঁড়িয়ে আছে আর একটু কাছে এগিয়ে যেতেই দেখল ওমা যে অপু, হ্যাঁ এতো সত্যিই অপু ছুটে গিয়ে আনান্দে জড়িয়ে ধরল পিকু, আর বলল-
-তুই কোথায় গিয়েছিলি আমাকে ছেড়ে?? একবার বললিও না, কোথায় চলে গেলি??আমার কথা একবারও ভাবলিনা,তুই ছাড়া আমি কিভাবে থাকবো??
-আমার যে কিছু করার ছিল না, তুই বিশ্বাস কর!! অপু একথা বলছে, এমন সময় পিকু বাঁধা দিয়ে বলল-
- জানিস তুই চলে যাওয়ার পর সবাই তোকে নিয়ে কি বলছে,বলছে তুই নাকি চোর, কিন্তু আমি জানি তুই চোর নয়, আমার অপু চোর হতেই পারে না!!
এই কথা বলতে বলতে পিকু কেঁদে ফেলল, অপু জড়িয়ে ধরল পিকুকে বললও
-আমার যে কিছু করার ছিল না ভাই, আমিও চাইনা তোকে ছেড়ে যেতে
-তাহলে গেলি কেন?? কোথায় গিয়েছিস তুই?? আমাকেও নিয়ে চল, আমিও যাব, নাহলে তুই আমার সাথে চল!!
- নারে ভাই আমি আর ফিরতে পারব না, ওরা আমাকে আর যেতে দেবে না,
- ওরা কারা, তুই আমাকে বল আমি বাবাকে পাঠাবো, বাবা নিয়ে আসবে তোকে জানিস বাবা আমাকে গেমস টা কনে দিয়েছে, আমি কিন্তু ওটা তোর জন্যই রেখেছি তুই আসলে খেলব
পিকু কে প্রায় থামিয়ে অপু বলল-
-না রে ভাই, আর আসতে পারব না আমি কোনদিন
 বলেই কেঁদে ফেলল অপু,পিকু থামানোর জন্য বলল-
-জানিস ভাই, তোর রেজাল্ট এবারে অনেক ভাল হয়েছে আমি নিজে গিয়েছিলাম স্যার এর কাছে তুই তো এলিই না, কোথায় যে চলে গেছিস তুই, এলি না কেন??
- ব্যাস পারলাম না রে, আসতে বড় কষ্ট হয় আমার
- কোথায় কষ্ট হয় তোর আমাকে বল, চল আমি নিয়ে যাচ্ছি ডাক্তার এর কাছে
-আর কোন লাভ নেই রে, কিছুই পারবে না আর ডাক্তার!!
-কি যা তা বলছিস তুই??? আর জানিস সবাই তোকে চোর ভাবছে , একটি বার চল না ভাই, একটিবার অদের বলে দে তুই চোর নয়!!
চোখ ভর্তি জল নিয়ে অপু বলে উঠল
-তুই সত্যিই মানিস আমি চোর নয়??
- কি উল্টোপাল্টা বলছিস তুই?-পিকু রেগে বলল
উত্তরে অপু বলল-তাহলে চল আমার সাথে-
তখন অপু পিকুকে হাত ধরে নিয়ে গেল সেই যায়গায়, যেখানে অপুর accident হয়েছিল -
ঠিক সন্ধ্যে হব হব আশপাশটা তখনও পুরো সূর্য ডোবেনি, কিছু দূরে একটা ফাঁকা যায়গায় গিয়ে দেখল দূর থেকে একটি তার সমবয়সী বাচ্ছা ছেলে আসছে হাতে খাবার নিয়ে কিন্তু কাছে আস্তেই দেখল ওমা যে অপু, আর আসছিল দূর থেকে একটা ১৬ চাকার লড়ি, সামনে একটা বাচ্ছা কুকুর খেলছিল, আর সে দেখতে পায়নিই লড়ি তাকে দূর থেকে ওই ভাবে লড়িটা আসতে দেখে অপু ঝাঁপিয়ে পরে কুকুরটাকে বাঁচাতে আর সে চলে যায় গাড়ির নিচে
কিছুক্ষন বাদে যখন পিকুর সম্বিৎ ফেরে তখন সে দেখে সে শুয়ে আছে পার্কেরই একটা বেঞ্চে আশেপাশে মা-বাবা এবং আরও অনেকে পিকুর আর বুঝতে কিছু বাকি রইল না, অপুর ওই দিন accident হয়েছিল ওই কুকুর বাচ্ছা টাকে বাঁচাতে গিয়ে অপুরা ছিল খুব গরীব, মায়ের জন্য খাবার আনতে গিয়েছিল সে,রাস্তায় আসতে আসতে কুকুর টাকে সে বিপদের মধ্যে দেখে বাঁচাতে যায় এবং তারপরেই সব শেষ আজ অপু গরীব ছিল বলেই হয়ত সবাই ভাবল খাবার চুরি করে পালাতে গিয়ে হয়ত মারা গিয়েছে, কিন্তু পিকু জানত তার অপু গরীব হতে পারে কিন্তু চোর সে নয়ফিরে আসার সময়্ পিকু দেখল একটা ছোট্ট কুকুরছানা তার পায়ের কাছে ঘরাঘুরি করছে,মায়ের কুকুর আপত্তি জানা সত্বেও পিকু বলল-
-মা, ওকে নিয়ে যাব??
-তুই আবার কুকুর ঘাঁটছিস? মা রেগে বললেও, পিকু বলল-

- প্লিস রাগ কর না মা, যে আমার অপু.....     

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন