০২ সেপ্টেম্বর ২০১৭

মুক্তগদ্য - মন্দিরা ঘোষ

নির্বাক স্মৃতিপথ 

জীবনের স্তব্ধ মুহুর্ত গুলো ফিরিয়ে দেবার স্পর্ধায় সময়ের জাল ছিঁড়ে তোমার  সামনে আমি।আজ উৎসবের জলতরঙ্গ  চারপাশে তোমার।সিংহাসনে লাল নীল সবুজ সূতোর বুননে তোমার যশ খ্যাতি  ফুটে উঠছে । রঙের আকাশ দিয়ে তৈরী হয়েছে উষ্ণীষ।পাথরের মূর্তির আবরণ খোলার সময় হল,আমি দূরে দাঁড়িয়ে শিল্পকলার  কাজ দেখছি। দেখছি গড়িয়ে পড়া আকাশের রঙ,দিনের উজার করা পরিশ্রম,সন্ধ্যার ব্যাকুল সাজ। শব্দ সাজাচ্ছি একে একে - একটি কমলা দুপুর,নিমফুলের গন্ধ মাখা ভাঙ্গা বিকেল,একটি অনুষ্টুপ রাত,মালা গেঁথে পরাবো তোমার গলায়, ভার পরেছে আমার ওপর।
শব্দগুলো কান্না হয়ে ঝরে পড়ছে পাঁচ আঙ্গুলের ফাঁক দিয়ে আর বাষ্প  হয়ে এক আকাশ। কৃষ্ণচূড়ার কাছ থেকে চেয়ে এনেছি রঙ ছোঁয়াবো তোমার উদাসীন চোখে,
ভাবছি দাঁড়িয়ে একা। ভাষাহীন নির্বাক  মুহুর্তগুলো সাজিয়ে এনেছি প্রদীপ শিখার আড়ালে; উষ্ণতায় যদি জ্বলে ওঠে তোমার ঐ জন্মান্তরের চোখ!

হঠাৎ একটা দমকা বাতাস নিভিয়ে দিল সব আলো। অন্ধকারে তুমি একা!বৃষ্টির আঙ্গুল আলতো সুখে সরিয়ে  দিচ্ছে মূর্তির আবরণ,উন্মুক্ত তোমার শরীর থেকে ফুটে উঠছে  যশ, খ্যাতি,পুরুষকারের  সব বাহারি রঙ; কৃষ্ণচূড়ার লাল আলোয় দেখছি তুমি বাড়িয়ে দিয়েছ তোমার সুললিত হাত আর মেঘভাঙ্গা বৃষ্টির জলতরঙ্গের সুরে ভেসে যাচ্ছে চরাচর।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন