০২ সেপ্টেম্বর ২০১৬

দীপ শেখর চক্রবর্তী

চিঠি

প্রথম চিঠি ঝগড়া করে পাঠিয়েছিলাম মনে পড়ে?
আমারও ঠিক মন ছিল না খুঁজে পেলাম খাতার ভেতর
সেই কবে সেই শিমূল গাছে লাগিয়েছিলাম দুই শব্দ
ওইটুকুর রাজাই আমিবাকিটুকুর হিসেব-নিকেশ
গুলিয়ে ফেলে এখন আমি আপিস ছুটি দশটা পাঁচে
তুমি তখন ব্যাস্ত থাকো বাবুর মাথায় লাল চিরুনি
গরম রুটি টিফিন বাক্সেগভীর চোখে- 'জল নিয়েছ'?
নিয়েছি আমি সকল কিছুই চামড়া ব্যাগে কালো ছাতা
ফাইলগুলো গোপন খাপেরান্নাঘরে পড়ল সিটি
নেইনি শুধু তোমার চিঠিপড়ার ব্যাচে খাতার ভেতর
ছিটকিনি তে লাগাম দিয়ে পড়তে হত রাত তিনটেয়
আমি এখন ফাইল পড়িরাতের বেলা শখের কবি
তোমার যেসব গান পুড়েছে সেই গানেতে নিজে পুড়ি
এখন আমি শুধুই তোমারচারপাশেতে সবাই জানে
এখন আর সাইকেলেতে নেই যে হাওয়া আগের মতো
দীঘির পাশে বসে আছি আজ আমি যে ট্রেন ধরিনি
একটা কাগজ বার করেছি লিখব চিঠি আজ দুপুরে
লিখব তোমায় সেসব কথা লিখতাম সেই বছর দশেক
আগেও যেমন লিখেছিলাম নতুন কেনা ঝর্না পেনে
সব লিখেছিপাবে আজিখালি কেবল একটা কিছু
পাচ্ছিনা সেই কবে থেকে বলবে আমায় এই কথাটা?
কবে থেকে সেই মেয়েটা হারিয়ে গেছে সংসারেতে?
খুঁজতে হবেই তার কাছেতে আছে আমার হারিয়ে যাওয়া
আমার আমিএখন শুধু ছিবড়ে বূকে ভদ্র জামা
খুঁজে পেলে বলবো তাকে আমি জানি ঠিক এখনও
বাঁধা আছে আমার তরী তোর পুরনো আঁচল দিয়ে
চল পালাবি আমার সাথে
চল পালাবি আমার সাথে...




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন