০২ সেপ্টেম্বর ২০১৬

মুরারি

আসব ফিরে

রুপসি বাংলার কবির উত্তরসূরি হয়ে আমিও ফিরে আসতে চাই,
ফিরে আসতে চাই -----
ধান-নদী-খালের এই বাংলায়;
তবে; শঙ্খচিল,শালিক কিংবা ভোরের কাক হয়ে আসতে চাইনা আমি;
আসতে চাইনা আমি সন্ধার সুদর্শন বা ধবল বক হয়ে;
চাইনা আমি মেঠো ইদুরের মত নখর প্যাঁচার হাতে বেঘোরে প্রাণ দিতে ;
চাইনা আমি গাঙচিলের থাবায় শালিক হয়ে মৃত্যু ফাঁদে ধরাদিতে ;
ঝেড়ে ফেলতে চাই আমি নারীর কোমলতা,
তাই কিশোরীর রাঙা পায়ের ঘুঙুর
আর হবনা আমি,
বাংলার নদী-মাঠ-ঘাটেও যেন মরন হয়না আমার ।
আমি আসতে চাই এমন  এক  দুর্দমনীয় শক্তির আধার হয়ে,
যে শক্তির কাছে পরাভূত হবে
বিশ্ব বিনাস, বিশ্ব ত্রাস শক্তির সমস্ত উৎস;                                
খড়গের আঘাতে মুণ্ডুপাত ,
কিংবা বুলেটের গুলিতে ধরাশায়ী,
এমনটা হবে আমার শক্তি বহির্ভূত;
আমার শক্তির আঁধার হবে ভালবাসা নামক
এমন এক ভয়ঙ্কর এ.কে ফোরটি সেভেন------
যার প্রতিটা বুলেট হবে আমার নয়নের বিন্দু বিন্দু জল ।
অশুভ শক্তির বিনাশে হাতে নিয়ে এই উন্মুক্ত হাতিয়ার,
পশু নয়,পাখি নয়,নরের প্রেমো মেদে  হবে এই মহান যঞ্জ;
যার লেলিহান শিখায় ধরণী পবিত্র হবে-----
আমি সেই পূর্ণ্যের আগুন হব
যার কল্যণে জাত পাত পুড়ে হবে ছাই ছাই ;
আসবনা তত্ত্ব-গল্প সাধনা দিতে,
দেব শুধু প্রেম আর ভালবাসা;
প্রেমের এই বন্যা দিতে
একজন শুধু সহায় হবে-----
সে আমার ঝর্ণা কলম
তাকে নিয়ে আসব সাথে ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন